তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়সহ দলের পাঁচ নেতা ও মন্ত্রীর বিরুদ্ধে মামলা হয়েছে। ত্রিপুরার খোয়াই থানার পুলিশ এ মামলা করেছে বলে বুধবার টুইট করে জানিয়েছেন তৃণমূল মুখপাত্র কুনাল ঘোষ।

তিনি বলেন, ‘অন্যায়ভাবে আটক তৃণমূলকর্মীদের পাশে দাঁড়ানোর জন্য মিথ্যা অভিযোগ দিয়ে অভিষেক, ব্রাত্য, দোলা, আমি, সুবলদা এবং প্রকাশদার বিরুদ্ধে আইপিসি ১৮৬/৩৪ ধারায় নিজের থেকে মামলা করেছে খোয়াই থানার পুলিশ। ভয় পেয়েছে বিজেপি।’ অভিষেক ছাড়াও যাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে, তারা হলেন— শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু, সংসদ সদস্য দোলা সেন, কুনাল ঘোষ, প্রকাশ দাস এবং সুবল ভৌমিক। পুলিশের কাজে ‘বাধা’ দেওয়া, ‘অসভ্য আচরণের’ অভিযোগে পাঁচজনের বিরুদ্ধে মামলা করেছে খোয়াই থানার পুলিশ। অভিযোগপত্রে লেখা হয়েছে— আটক তৃণমূলকর্মীদের ছেড়ে দেওয়ার জন্য অভিষেকসহ তৃণমূলের পাঁচ নেতা-মন্ত্রী খোয়াই থানায় আসেন। তারা খোয়াইয়ের এসডিপিও রাজীব সূত্রধরের সঙ্গে গ্রেফতার তৃণমূল নেতাদের বিষয়ে কথা বলেন।

এর পরই খোয়াইয়ের অতিরিক্ত পুলিশ সুপার রাজীব সেনগুপ্ত থানায় আসেন। তৃণমূলের নেতারা তখন পুলিশের কাছে গ্রেফতারকৃতদের ছেড়ে দেওয়া এবং তাদের বিরুদ্ধে যে ধারায় মামলা করা হয়েছে, তা পরিবর্তন করার দাবি জানান। কিন্তু পুলিশের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়— এই দাবি মানা সম্ভব নয়। তার পরই তৃণমূলের নেতা ও মন্ত্রীরা অতিরিক্ত পুলিশ সুপার এবং এসডিপিওর সঙ্গে অভদ্র আচরণ করেন।